স্বদেশপ্রেম নিয়ে উক্তি, ক্যাপশন, বাণী, স্ট্যাটাস এবং কবিতা

স্বদেশপ্রেম নিয়ে উক্তি

স্বদেশপ্রেম নিয়ে উক্তি, ক্যাপশন, বাণী, স্ট্যাটাস এবং কবিতা। প্রিয় সুধী আসা করি আপনারা সবাই অনেক ভালো আছেন আপনাদের জন্য আমরা আরও একটি নতুন পোস্ট স্বদেশপ্রেম নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের পোস্টে আপনারা নিজের দেশের প্রতি ভালোবাসার কথা সম্পর্কে আপনারা জানতে পারবেন। নিজের দেশকে ভালোবেসে বলেই বাংলাদেশ আজ স্বাধীন। দেশের জন্য লক্ষ লক্ষ মানুষ শহীদ হয়েছেন দেশকে স্বাধীন করার জন্য। আমাদের আজকের পোস্টে আপনারা স্বদেশপ্রেম নিয়ে উক্তি, ক্যাপশন, বাণী, স্ট্যাটাস এবং কবিতা জানতে পারবেন। Shodeshprem niye ukti 

মানুষ কোন ক্ষুদ্র ভূখণ্ডে বা অখ্যাত পল্লীতে জন্ম নেয়। তিনি তার বাল্য কৈশোর সে জন্মভূমিতে কাটায়। জীবনের সাথে জন্মভূমির স্মৃতি এক সূত্রে বাঁধা হয়ে থাকে তারা সারাটা জীবন। তাই পরবর্তী জীবনে শহরবাসী হয়ে বা অনত্র গমন করেও সদস্য কথা কেউ কখনো ভুলতে পারে না। কেননা প্রত্যেকটা মানুষই তার স্বদেশের প্রতি একটি ভালোবাসা থেকে যায়। নিজের দেশ ছেড়ে লক্ষ লক্ষ মানুষ প্রবাসে থাকে তারা স্বদেশের প্রতি কি পরিমান ভালোবাসা তারা বলতে পারবে। আমাদের আজকের পোস্টে আপনারা যারা নিজেদের দেশের প্রতি প্রেম নিয়ে কিছু প্রকাশ করতে চান তারা আমাদের পোস্টটি দেখুন পুরটি।

স্বদেশপ্রেম নিয়ে উক্তি

স্বদেশপ্রেম নিয়ে উক্তি, দেশের প্রতি ভালোবাসা এবং দায়িত্ব পালন করাকে বোঝায়। দেশের মানুষকে ভালোবাসা, দেশের মাতৃভাষা কে ভালোবাসো ইত্যাদি। দেশপ্রেম হচ্ছে ঈমানের একটি অঙ্গ। প্রত্যেক ব্যক্তির উচিত স্বদেশকে ভালোবাসা। স্বদেশপ্রেম নিয়ে অনেরক বিখ্যাত ব্যাক্তিগন তাদের বেশ কিছু উক্তি এর প্রকাশ করে গিয়েছেন। আমাদের আজকের পোস্টের এই পর্যায়ে আমরা আপনাদের জন্য বিখ্যাত ব্যাক্তিদের বলা স্বদেশপ্রেম নিয়ে উক্তি তুলে ধরছি আপনারা এখান থেকে সংগ্রহ করতে পারেন।

“স্বদেশপ্রেম জাতীয়তাবাদ এবং সর্বদা যুদ্ধের দিকে পরিচালিত করে। – হেলেন ক্যালডিকট”

“আবারও রয়েছে যারা স্বদেশপ্রেমের ছদ্মবেশে জনপ্রিয়তায় লক্ষ্য রাখেন। – জোনাথন মেহেহো”

স্বদেশপ্রেম নিয়ে ক্যাপশন

পড়ুনঃ

সৈনিক বা যোদ্ধা নিয়ে উক্তি, স্ট্যাটাস, বাণী, ক্যাপশন এবং কবিতা

সাদামাটা জীবন নিয়ে উক্তি, বানী, স্ট্যাটাস, ক্যাপশন এবং কিছু কথা

স্বদেশপ্রেম নিয়ে ক্যাপশন

স্বদেশপ্রেম নিয়ে ক্যাপশন, প্রিয় মাতৃভূমির মাটি ও তার বীর সন্তানদের ভালোবাসা ও শ্রদ্ধা করাই হলো প্রকৃত স্বদেশপ্রেম। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা যে কোনো মূল্যে রক্ষা করা তাই প্রত্যেক দেশপ্রেমিকের অবশ্য কর্তব্য। স্বদেশপ্রেম বা দেশপ্রেম এক একপ্রকার গভীর মানসিক আবেগ ; যে আবেগের সাথে জড়িয়ে থাকে সেই দেশের দীর্ঘকালীন সভ্যতার ইতিহাস, জীবন সংগ্রামের ইতিকথা তথা দেশীয় সংস্কৃতির দোত্যনা। আপনারা অনেকেই দেশের প্রেম নিয়ে কিছু ক্যাপশন অনেক সময় প্রকাশ করতে চান আর এই জন্য আপানদের জন্য কিছু ক্যাপশন তুলে ধরা হোল।

দুর্নীতির বিরুদ্ধে লড়াই করে যাওয়াটাই শুধুমাত্র সুশাসন হিসেবে আখ্যা দেওয়া যায় না ।নিজেকে রক্ষা করতে পারা এবং অন্যকে রক্ষা করা ই হলো প্রকৃত দেশপ্রেম।

দেশপ্রেম হৃদয়ের এক সূক্ষ্ম আবেগ।একজন মানুষ দেশপ্রেমিক তখনই হতে পারে যদি তার হৃদয়ে দেশের প্রতি সত্যনিষ্ঠা এবং সৎ ভালোবাসা থাকে।

স্বদেশপ্রেম নিয়ে বাণী

স্বদেশপ্রেম নিয়ে বাণী

স্বদেশপ্রেম নিয়ে বাণী, মানুষের পরম শ্রদ্ধার প্রস্তু তিনটি মাতামাতৃ ভাষা ও মাতৃভূমি। দেশকে সবাই ভালোবাসে এবং যে দেশকে প্রকৃত ভালবাসে কিংবা স্বর্গের মতো ভালোবাসে সেই দেশ প্রেমিক। এজন্য কবি সাহিত্যিক কোন বলেছে স্বদেশপ্রেম আছে যেই জন সেই জন সেবিশ্বর। অনেক মনস্বীগণ এই দেশ প্রেম নিয়ে বিশেষ কিছু বাণী এর প্রকাশ করে গিয়েছেন আমাদের আজকের পোস্টের এই পর্যায়ে আপনারা যারা স্বদেশপ্রেম নিয়ে বাণী খুঁজা খুঁজি করছেন তারা আমাদের আজকের পোস্টটি থেকে সংগ্রহ করে নিতে পারেন।

এটা আমার দেশ, ওইটা তোমার দেশ; এগুলি সংকীর্ণ মনের প্রকাশ – উদারমনা মানুষের কাছে গোটা বিশ্ব একটি পরিবার ।

— বীরচাঁদ রাঘবজী গান্ধী

আমরা এই দেশে গণতন্ত্র রাখতে পারি অথবা কয়েকজনের হাতে প্রচুর পরিমাণে সম্পদ রাখতে পারি, কিন্তু দুটোই একসাথে থাকতে পারে না ।

— লুই ডি ব্র্যান্ডি

আরও পড়ুনঃ

মাতৃভূমি নিয়ে উক্তি, ক্যাপশন, বাণী, স্ট্যাটাস এবং কবিতা

দেশ প্রেম নিয়ে উক্তি, স্ট্যাটাস, বাণী, ক্যাপশন এবং কবিতা

স্বদেশপ্রেম নিয়ে স্ট্যাটাস

স্বদেশপ্রেম নিয়ে স্ট্যাটাস, স্বদেশপ্রেম বলতে দেশের প্রতি ভালোবাসা ও দায়িত্ব পালন করাকে বোঝায়। দেশ থেকে বড় কোন ধর্ম নেই এবং দেশপ্রেম থেকে বড় কোন কর্ম নেই। মাতৃভূমি ও সমগ্র দেশবাসীর প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা করাই হল প্রকৃত স্বদেশপ্রেম। যেকোন প্রতিকূলতার মুখে দেশকে রক্ষা করা প্রত্যেক দেশপ্রেমিকের প্রধান কর্তব্য। প্রতিটি দেশপ্রেমিক মানুষের কাছে তার জন্মভূমি তার দেশ সবার সেরা। অনেকেই নিজেদের দেশ নিয়ে কিছু স্ট্যাটাস প্রকাশ করতে চান তারা আমাদের আজকের পোস্টটি থেকে সংগ্রহ করে নিতে পারেন।

আমাদের হৃদয় ,আমাদের চিন্তায় ও মননে আমাদের অনুভূতির প্রতিটি সীমানায় স্বদেশের পতাকা, আমাদের সমগ্র জীবনই আমাদের স্বদেশের দান।

প্রকৃত দেশপ্রেম নিজেকে নিজের মধ্যে গুটিয়ে রাখতে শেখায় না বরং বৃহত্তর পৃথিবীর মধ্যে নিজেকে ছড়িয়ে মহান আদর্শকে প্রচার করে।

স্বদেশপ্রেম নিয়ে কবিতা

স্বদেশপ্রেম নিয়ে কবিতা, বাংলাদেশের মান্সুহ নিজের দেশ কে নিজের জীবনের চাইতেউ বেশি ভালোবাসে আর সেই ভালোবাসা তারা ১৯৭১ সালে তারা দেখিয়েছে। আমাদের বাংলা ভাষার জন্য লাখ শীদের প্রানের বিনিময়ে আমরা আমাদের ভাষা পেয়েছি। আপনারা অনেকেই আছেন যারা স্বদেশপ্রেম নিয়ে কিছু কবিতার প্রয়াকশ করতে চান তাদের জন্য আমাদের আজকের আলোচনা। আমাদের আজকের পোস্টটি থেকে আপনারা স্বদেশপ্রেম নিয়ে কবিতা গুলো দেখে নিতে পারবেন।

আমাদের হৃদয় ,
আমাদের চিন্তায় ও মননে আমাদের অনুভূতির প্রতিটি সীমানায় স্বদেশের পতাকা,
আমাদের সমগ্র জীবনই আমাদের স্বদেশের জন্য উৎসর্গকৃত।

এ দেশ আমার,
এ দেশ তোমার ,
বুকের ধন, করো যতন,
যেন না কেউ কাড়ে সেই রতন হার,
বিভেদ বিচ্ছেদ শেষ দাও করে।
সেদিন আর কতদুরে,
যখন প্রাণের সৌরভে, ,
সবার গৌরবে ভরেরবে,
এ দেশ ধন ধান্যে,
শিক্ষায় জ্ঞানে-মান্যে,
আনন্দের গানে গানে সুরে?।।

শেষ কথাঃ

প্রিয় পাঠক আসা করি আমাদের আজকের পোস্টটি আপানদের কাছে অনেক ভালো লেগেছে আমাদের আজকের পোস্টটি থেকে আপনার স্বদেশপ্রেম নিয়ে কিছু নতুন কথা সম্পর্কে আপনারা জানতে পারবেন। আমারা আমাদের পোস্টটির মাধ্যমে চেষ্টা করেছি স্বদেশপ্রেম নিয়ে সম্পূর্ণ কথা তুলে ধরার জন্য। আসা করি আপনাদের অনেক ভালো লাগবে। আমাদের আরও কিছু রিলেটেড পোস্ট দেখতে পোস্টের নিচের দেওয়া লিংকে প্রবেশ করে দেখে নিতে পারেন সাথে থাকার জন্য ধন্যবাদ।

আরও দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top