মাতৃভূমি নিয়ে উক্তি, ক্যাপশন, বাণী, স্ট্যাটাস এবং কবিতা

মাতৃভূমি নিয়ে উক্তি

মাতৃভূমি নিয়ে উক্তি, ক্যাপশন, বাণী, স্ট্যাটাস এবং কবিতা। প্রিয় সুধী আসা করি আপানরা সবাই ভালো আছেন আপনাদের জন্য আমরা একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি আমাদের আজকের পোস্টের এই পর্যায়ে আপনারা মাতৃভূমি নিয়ে কিছু কথা আপনারা জানতে পারবেন। আ,রা সবাই আমাদের জন্মভুমিকে অনেক ভালোবাসি আর এই মাতৃভূমি নিয়ে অনেকেই কিছু কথা প্রকাশ করতে চাই। আর এই জন্য আপনারা মাতৃভূমি নিয়ে উক্তি, ক্যাপশন, বাণী, স্ট্যাটাস এবং কবিতা খুঁজে থাকেন প্রকাশ করার জন্য। Matrivumi niye ukti 

মাতৃভূমি সম্পর্কিত আজকের এই পোষ্ট মাতৃভূমি নিয়ে উক্তি পেয়ে যাবেন। মাতৃভূমির উপর নিজের বসবাস মাতৃভূমির প্রতি ভালোবাসা সবসময় থাকে। তাই অনেকে চায় মাতৃভাষার উক্তি পেতে। এগুলো সংগ্রহ করে নিয়ে বন্ধুদের মাঝে শেয়ার করতে বা ফেসবুকে স্ট্যাটাস দিতে। তাই আমাদের মাতৃভূমি সম্পর্কে কিছু উক্তি তুলে ধরেছি আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। আপনারা আমাদের আজকের পোস্টের এই পর্যায়ে মাতৃভূমি নিয়ে উক্তি, ক্যাপশন, বাণী, স্ট্যাটাস এবং কবিতা সম্পর্কে জানতে পারবেন।

মাতৃভূমি নিয়ে উক্তি

মাতৃভূমি নিয়ে উক্তি, আমাদের মাতৃভূমির প্রতি সব সময় সম্মান ও ভালোবাসা থাকে। কেননা মাতৃভূমির উপর নিজের বেড়ে ওঠা। তাই আপনি যখন আপনার মাতৃভূমি থেকে দূরে যাবেন। তখন আমি ঠিক বুঝতে পারবেন আপনার মাতৃভূমির প্রতি আপনার কতটা ভালোবাসা কতটা টান। তবে অনেকেই দেশের প্রতি বা মাতৃভূমির প্রতি বিশ্বাসঘাতকতা করে, যা মোটেই ঠিক কাজ নয়। আপনারা অনেকেই মাতৃভূমি নিয়ে অনেকেই উক্তি প্রকাশ করতে চায় তাদের জন্য আমাদের এই পর্যায়ে উক্তি তুলে ধরা হোল।

হে মাতৃভূমি! আমাদের কল্যাণকর মন দিয়ে আশীর্বাদ করুন! আমাদের প্রত্যেকটি দিনের সাথে সমস্ত জ্ঞান উপলব্ধি করতে সাহায্য করুন এবং আমি কি পৃথিবী থেকে সম্পদ অর্জন করতে পারি!
— অর্থব বেদ।

যারা মাতৃভূমির সাথে বিশ্বাসঘাতকতা করেছে তাদের লেখা বই আমি পড়ি না।
— ভ্লাদিমির পুতিন।

একজন ব্যক্তির জন্য, সমগ্র মহাবিশ্বের সবচেয়ে মূল্যবান ভূমি হল তার মাতৃভূমি। এখানে যে শান্তি পাওয়া যা তা বর্ণনাতীত।
— সি. জয়।

মাতৃভূমি নিয়ে ক্যাপশন

পড়ুনঃ

দেশ প্রেম নিয়ে উক্তি, স্ট্যাটাস, বাণী, ক্যাপশন এবং কবিতা

ভদ্রতা নিয়ে উক্তি, বানী, স্ট্যাটাস, ক্যাপশন এবং কবিতা

মাতৃভূমি নিয়ে ক্যাপশন

মাতৃভূমি নিয়ে ক্যাপশন, পৃথিবীতে যেকোনো ব্যক্তির কাছে সবথেকে প্রিয় স্থান হলো তার জন্মস্থান বা মাতৃভূমি । জন্মভূমির সাথে প্রত্যেকটি মানুষের এক নাড়ির টান তৈরি হয়ে যায় কারণ সেখানেই সে শৈশব থেকে বেড়ে ওঠে। কিন্তু জন্মস্থানের প্রতি ভালোবাসা কোনো মানুষ ই হয়তো উপেক্ষা করতে পারে না । নিচে উল্লেখ করা হলো জন্মস্থান নিয়ে কিছু ক্যাপশন যা প্রত্যেকটি মানুষকে নতুন করে স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ করবে। টাই আপনারা আমাদের আজকের পোস্টটি থেকে মাতৃভূমি নিয়ে ক্যাপশন সংগ্রহ করতে পারেন।

আপনার মাতৃভূমিতে গর্ববোধ করুন। যেমন আপনার মা আপনাকে জন্ম দিয়েছেন, তেমনি জমিও আপনাকে জন্ম দিয়েছে।

আমাদের সেই সৈনিকদের জন্য গর্বিত হওয়া উচিত যারা আমাদের জন্মভূমির জন্য জীবন দিয়েছে। তাদের নিয়ে আমাদের সত্যিকার অর্থেই গর্ব করা উচিত।

মা যেমন আদর স্নেহ মমতা দিয়ে সন্তানকে লালন-পালন করে, তেমনি ভাবে দেশ আমাদের ধরিত্রীর সন্তান হিসেবে বিশ্বমাঝে লালন করে।

নিজের জীবদ্দশায় প্রত্যেকের ঋণ পরিশোধ করতে পারলেও জন্মস্থান এর প্রতি যে ঋণ কখনোই পরিশোধ করতে পারা যায় না।

মাতৃভূমি নিয়ে বাণী

মাতৃভূমি নিয়ে বাণী

মাতৃভূমি নিয়ে বাণী, যে মাতৃভূমির উপর নিজের বসবাস তাই কখোনো মাতৃভূমির সাথে বিশ্বাসঘাতকতা করা যাবে না। যে মানুষ নিজের মাতৃভূমিকে সম্মান করে না বা মাতৃভূমির প্রতি ভালোবাসা নেই তাকে বলা চলে দেশদ্রোহী। তাই দেশ ও মাতৃভূমির প্রতি সবসময় সম্মান রাখতে হবে। মাতৃভূমি নিয়ে অনেক বিখ্যাত মনস্বীগণ তাদের বেশ কিছু বাণী প্রকাশ করে গিয়েছেন। আপনারা যারা মাতৃভূমি নিয়ে বিশেষ কিছু বাণী খুঁজছেন তারা আমাদের পোস্টটি থেকে মাতৃভূমি নিয়ে বাণী গুলো সংগ্রহ করতে পারেন।

আমরা শান্তির পক্ষে, কিন্তু আমরা শত্রুর চ্যালেঞ্জ গ্রহণ করি। কারণ আমাদের মাতৃভূমিকে রক্ষা করতে প্রতিজ্ঞাবদ্ধ।
— পেত্রো প্রশেনকো।

আমি অনুভব করতে পারি যে অনেকেই আমাদের সম্পর্কে চিন্তা করছে। আমরা আমাদের মাতৃভূমি এবং এর জনগণের সমস্ত ভালবাসা এবং উদ্বেগের জন্য অত্যন্ত কৃতজ্ঞ।
— নি হাইশেং।

কর্মের দ্বারা নিজের দেশের সেবা করা অবশ্যই মধুর এবং কথার মাধ্যমে তার সেবা করাও অযৌক্তিক নয়।
— স্যালাস্ট।

মাতৃভূমি এবং জনগণের গৌরবময় কাজটি সম্পন্ন করার জন্য আমাদের আত্মবিশ্বাস এবং ক্ষমতা আছে।
— ফেই জুনলং।

আরও পড়ুনঃ

গণতন্ত্র নিয়ে উক্তি, বাণী, ক্যাপশন এবং গণতন্ত্র নিয়ে স্ট্যাটাস

অযোগ্য নেতা নিয়ে উক্তি,বানী, কবিতা, স্ট্যাটাস এবং ক্যাপশন

মাতৃভূমি নিয়ে স্ট্যাটাস

মাতৃভূমি নিয়ে স্ট্যাটাস, আপনার জন্য দেশ কি করেছে তা জরুরী নয় আপনি দেশের জন্য বা মাতৃভূমির জন্য কি করেছেন তা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন আপনার জন্য ভালো কিছু করবেন তা আপনার জন্য যেমন ভালো। তেমনি আপনি দেশের জন্য কিছু করবেন তা সকলের জন্যই কল্যাণকর। তাই মাতৃভূমির প্রতি সকলকে সম্মান করতে হবে। আমরা মাতৃভূমি নিয়ে অনেকেই কিছু বিখ্যাত স্ট্যাটাস এর প্রকাশ করতে চাই আর টাই জন্য অনেকেই কিছু স্ট্যাটাস খুঁজে থাকি প্রকাশ করার জন্য তাদের জন্য কিছু স্ট্যাটাস তুলে ধরা হোল।

আমি আমেরিকা ও ইংল্যান্ডে যাওয়ার আগে আমার জন্মস্থানকে ভালোবাসতাম। কিন্তু যখন আমি ফিরে এলাম তখন এর প্রতিটি ধূলিকণাও আমার কাছে পবিত্র মনে হয়। (স্বামী বিবেকানন্দ )

যে ব্যক্তি তার ভূমি, সভ্যতা এবং ভাষার প্রতি শ্রদ্ধাশীল, তিনি মহানুভবতা অর্জন করেন এবং তিনি জীবনের সমস্ত সুখ অর্জন করেন। তার কাজ এমন হওয়া উচিত যা মাতৃভূমি, সংস্কৃতি এবং ভাষা গর্বিত করে।

পৃথিবীতে আপনার আসল উপস্থিতি সত্যিকার অর্থেই অনুভব করা যায় যখন আপনি নিজের বাড়িতে থাকেন। এটা তোমার আদি নিবাস ! এটা তোমার মাতৃভূমি !

মাতৃভূমি নিয়ে কবিতা

মাতৃভূমি নিয়ে কবিতা, যারা মাতৃভূমি নিয়ে ভালো কবিতা খোঁজ করছেন। বা কবিতা পড়তে চান তারা এই পোস্টে পেয়ে যাবেন। আমরা এই পোস্টে মাতৃভূমির নিয়ে ভালো কবিতা তুলে ধরেছি। আশাকরি কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে। মাত্রিভুমিকে কে না ভালোবাসে সবাই মাতৃভূমিকে মা বলে থাকে। আপনারা আমাদের আজকের পোস্টের এই পর্যায়ে মাতৃভূমি নিয়ে কিছু কবিতা জানতে পারবেন। আমাদের আজকের পোস্টের এই পর্যায়ে আমরা মাতৃভূমি নিয় একবিতা গুলো সংগ্রহ করতে পারবেন।

বাংলাকে যারা বেসেছে ভালো,
পেয়েছে সম্মান, পেয়েছে হর্ষ।হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান-
বহু ধর্মের মিলন স্থল।
বিভেদের মধ্যে ঐক্যই হল
বাংলার একমাত্র বল।এত জাতি, এত সংস্কৃতি
এত ধর্ম, এত রঙের-
মহামিলনের একমাত্র প্রতীক,
জগত শ্রেষ্ঠ বাংলা আমার।

মাতৃভূমি আমাকে জড়িয়ে ধরে।
আমার চোখ বন্ধ.
আমাকে ঘুমাতে দাও।
নিরাপদ রাখা সম্পর্কে.
আমার সাথে শোও.
আমার পাশে থাকুন।
যাবেন না, যাবেন না

বাংলা আমার মাতৃভূমি;
বাংলা আমার প্রাণ।
শক, হুনদল, পাঠান, মোঘল
এসেছে এখানে, হয়েছে ম্লান।পাকিস্তানিরাও এসেছে এখানে,
করেছে শোষণ বণিকের বেশে।
হারিয়ে সম্মান নির্লজ্জের মতো
পরাজিত হয়ে ফিরেছে দেশে।বহু জাতির, বহু বর্ণের,
বহু ভাষার বাংলা ভাষা।

শেষ কথাঃ

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্টে মাতৃভাষা সম্পর্কে উক্তি তুলে ধরার। আশা করি এই উক্তির মাধ্যমে আপনি অনেক কিছু জানতে পেরেছেন মাতৃভাষা সম্পর্কে। আশা করি পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে। তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন। আমাদের আজকের পোস্টটি আপনার অনেক ইঞ্জয় করেছেন আসা করি আমাদের পোস্টটি তে মাতৃভূমি নিয়ে উক্তি, ক্যাপশন, বাণী, স্ট্যাটাস এবং কবিতা সম্পর্কে জানতে পারবেন। সাথে থাকার জন্য ধন্যবাদ।।

আরও দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top