শরৎকাল নিয়ে ক্যাপশন, উক্তি, স্ট্যাটাস বাণী এবং কবিতা

শরৎকাল নিয়ে ক্যাপশন

শরৎকাল নিয়ে ক্যাপশন, উক্তি, স্ট্যাটাস বাণী এবং কবিতা। প্রিয় সুধী আসা করি আপনারা সবাই অনেক ভালো আছেন আপনাদের জন্য আমাদের আজকের নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি আর পোস্টটি হচ্ছে শরৎকাল নিয়ে। আপনার আওনেকেই আছেন যারা সরতকাল্কে বরন করে নেওয়ার জন্য অনেকেই শরৎকাল নিয়ে কিছু নতুন কথা সম্পর্কে জানতে চায়। এবং অনেকেই আছেন যারা শরৎকাল নিয়ে ক্যাপশন, উক্তি, স্ট্যাটাস বাণী এবং কবিতা প্রকাশ করতে চায়। আমাদের আজকের পোস্ট তাদের জন্য আসা করি ভালো লাগবে। Shorotkal niye capsion 

বাংলা বর্ষপঞ্জিতে ভাদ্র ও আশ্বিন এই দুই মাস মিলে শরৎকাল। শরৎকে পশ্চিমারা অটাম নামে ডেকে থাকে। অন্যতম অনুকূল একটি ঋতুর নাম শরৎকাল। বলা হয়ে থাকে, শরৎকালই হলো সবচেয়ে মধুময় ঋতু। এই ঋতুতে না থাকে গরমের আধিক্য, না থাকে শীতের প্রকোপ। বাঙালির অন্যতম জনপ্রিয় এই ঋতুতে বালুচরে দেখা যায় শুভ্র বর্ণের কাশফুল। চোখ জুড়ানো কাশবাগানে হাতের আলতো ছোঁয়া লাগিয়ে স্পর্শ অনুভব করতে বাঙ্গালীরা মরিয়া। আমরা অনেকেই এই শরৎকালে আমরা নিজেদের মনের ভাব প্রকাশ করতে কিছু ক্যাপশন প্রকাশ করি শরৎকাল নিয়ে।

শরৎকাল নিয়ে ক্যাপশন

শরৎকাল নিয়ে ক্যাপশন, শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু। শরৎ ঋতুর রয়েছে স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্য। বাংলাদেশের ছয়টি ঋতু ছয়টি ভিন্ন ভিন্ন রূপের পসরা নিয়ে হাজির হয়। এক এক ঋতুতে ভিন্ন ভিন্ন ফুলে ফলে ফসলে ও সুন্দর যে সেজে ওঠে বাংলাদেশ। বাংলাদেশের মতো পৃথিবীর আর কোন দেশের প্রকৃতিতে ঋতু বৈচিত্রের এমন রূপ মনে হয় নেই। অনেকেই এই শরৎকালের রুপ দেখে তাদের মনের ভাব প্রকাশ করার জন্য অনেকেই ক্যাপশন এর প্রকাশ করে থাকে। তাদের জন্য কিছু ক্যাপশন তুলে ধরা হোলও।

বাইরে স্যাঁতসেঁতে, আকাশ কাঁদছে, সূর্য উষ্ণ হয় না; সবকিছু এত কালো এবং সাদা, আমি ভাবছি কেন? হয়তো শরৎকাল!

“শরৎকাল একটি মৌসুম যা প্রকৃতির চলাচলের পরিবর্তনের সাথে সংযুক্ত।”

“শরৎকালে পৃথিবী আবহাওয়ার উপর একটি মাঝারি প্রভাব পড়ে।”

শিউলির সুভাস যেন জানিয়ে দেয় নতুন ঋতুর আগমনেন গান।

শরৎকাল নিয়ে স্ট্যাটাস

পড়ুনঃ

সবুজ প্রকৃতি নিয়ে ছন্দ, বাণী, ক্যাপশন, উক্তি এবং স্ট্যাটাস

গ্রামের প্রকৃতি নিয়ে ক্যাপশন, বানী, উক্তি, কবিতা এবং স্ট্যাটাস

শরৎকাল নিয়ে উক্তি

শরৎকাল নিয়ে উক্তি, এসেছে শরৎকাল। শরতের তালে তালে মনকে রাঙিয়ে তুলতে মেতেছে বাঙালি। শরতের স্নিগ্ধ ছোঁয়া অনুভব করতে বেপরোয়া হয়ে ছুটছে মানুষ কাশবনে। কেউবা আবার ছুটছে সামাজিক যোগাযোগ মাধ্যমের অতল গভীরে। যেন পাড়ি দিতে চাইছে তীর হারা এক প্রবাল সাগর। আনন্দে মন গেয়ে উঠছে- কাশফুল কে ভালবেসে ভরাই আমার মন, আমার মত এমন ভালোবাসে আর কয়জন। আমরা অনেকেই কাশফুলের এই মাসে শরৎকাল নিয়ে উক্তি প্রকাশ করতে চাই। তাদের জন্য কিছু উক্তি তুলে ধরা হোলও।

সমুদ্রের গন্ধ নাও এবং আকাশকে অনুভব করো, জীবনের মানে খুজে পাবে। – ভ্যান মরিসন

আমি আকাশ ভালোবাসি, কারণ আকাশের বিশালতা আমার মনকে বড় করে তোলে। – হাবিবুর রাহমান সোহেল

“শরৎকাল প্রকৃতির রঙিন কাল যখন পাতায় পাতায় বিভিন্ন রঙ ধারণ করে।”

শরৎকালে বৃষ্টির পানি পাতায় সারানো লাল, হলুদ এবং কালো ফুল বোকায়।”

শরৎকাল নিয়ে স্ট্যাটাস

শরৎকাল নিয়ে স্ট্যাটাস

শরৎকাল নিয়ে স্ট্যাটাস, এই ঋতুতে সবুজ প্রাণে হিল্লোলিত হয়ে ওঠে বন ও প্রকৃতি। শ্বেতশুভ্র কাশ ফুলের নৃত্যভঙ্গিমা, দিগন্ত বিস্তৃত ধান ক্ষেতে রৌদ্র ছায়ার খেলা,শিশির সিক্ত দূর্বা ঘাস, সকলের মনে সৃষ্টি করে আনন্দের হিল্লোল। ভাদ্র ও আশ্বিন এই দুই মাস মিলে শরতের জীবনকাল। শরৎকালের প্রকৃতি হয় কোমল, শান্ত-স্নিগ্ধ, উদার। ক্ষণিকের জন্য মাঝে মধ্যে বৃষ্টিপাত হয়। এক কথায় এই শরৎকালের সময় হয় অনেক মধুর আর এই সময় আমরা অনেকেই নিজেদের মনের ভাব প্রকাশ করার জন্য স্ট্যাটাস তুলে ধরছি আসা করি আপনাদের অনেক ভালো লাগবে।

শরৎ এর প্রতিটি ক্ষণে হারিয়ে যেতে যাই সেই সীমাহীন নীল আকাশের পানে,
যেথা নেইতো কোনো বারণ। 

শরতের কাশফুলে কি ছুটে আসে স্মৃতি,
সেই পুণ্ডরীক ফুল যে হৃদয় জ্বলায়।

শরতের কাশফুলে চোখে মেঘময় আলো,
ভরা আছে সবুজ পাতা, রঙিন ফুলের ফল।
মনের সীমায় হাওয়ার ঝোঁক ছুয়ে আসে,
আনন্দে জলে উঠেছে সব সুখের বৃষ্টির বাঁশি।

সাজিয়ে রঙিন বৃষ্টি আছে মেঘের পালা,
বিচরণ করে কাশফুল মুগ্ধ কাপড় মালা।
সবুজে পড়ে বিকেলের সূর্যের আলো,
শরতের কাশফুলে প্রেমের মধু সীমানায় ভরা।

আরও পড়ুনঃ

নদীর প্রকৃতি নিয়ে ক্যাপশন, উক্তি, ছন্দ, স্ট্যাটাস এবং কবিতা

রোদ নিয়ে ক্যাপশন, উক্তি, কবিতা, ছন্দ এবং স্ট্যাটাস

শরৎকাল নিয়ে বাণী

শরৎকাল নিয়ে বাণী, শরৎকাল নিয়ে অনেক গুনি জোন মনস্বীগণ তাদের বলা বেশ কিছু বানীর প্রকাশ করে গিয়েছেন। শরৎকালের আকাশ প্রাকৃতিক সৌন্দর্যকে আরো বৃদ্ধি করে তোলে। এ সময়টাতে আকাশটা অনেক মিল হালকা মেঘাচ্ছন্ন ফুটিয়ে তোলে সৌন্দর্যকে আরো। শরৎ কালের আকাশকে আমরা প্রায় সবাই ভালবাসি। শরৎকালে আকাশটা নীল এবং নদীর ধারে কাশফুল আরো সৌন্দর্য বৃদ্ধি করে। শরৎকালে যেন প্রকৃতির মাঝে তার আসল রুপ ফিরিয়ে নিয়ে আসে। আর তা নিয়ে অনেক বিখ্যাত ব্যাক্তিগন তাদের বেশ কিছু বানীর প্রকাশ করে ছেন আমাদের এই পোস্টে তুলে ধরা হোলও।

কেউই মুক্ত নয়, এমনকি আকাশ এর ওই পাখিগুলোও আকাশে বন্দি। – বব ডিলান

শরতের কাশফুলের সুগন্ধ আমার মনকে বোধ করায়।

শরতের কাশফুলে ভরে উঠুক আনন্দের আলো।

শরতের কাশফুলের রঙে বোঝা যায় জীবনের উপহার।

শরতের কাশফুলে লুকিয়ে আছে প্রেমের মধুর গান।

শরৎকাল নিয়ে কবিতা

শরৎকাল নিয়ে কবিতা, এ বছরও চলে এসেছে শরৎকাল। ঝিরিঝিরি হালকা বাতাস কানে দোলা দিয়ে যেন বলতে চাইছে- শরৎ, সে যে এক অন্য ঋতু, সে যেন আমেজে মাতায়, এ যে শিউলির গন্ধে মাতায়, সবুজ ঘাসের আলো-আঁধারি শিশির ধাঁধায়। শরতের এহেন মধুমাখা স্পর্শে বিমুগ্ধ হয়ে কত কবি রচনা করেছেন কত কবিতা, কত উপন্যাসিক লিখেছেন কত উপন্যাস, কত শিল্পী এঁকেছেন মনমুগ্ধকর কত ছবি।  কবিগনের এই শরৎকাল নিয়ে বলা কিছু কবিতা আপনাদের মাঝে তুলে ধরা হোলও আসা করি আপনাদের পছন্দ হবে।

নীল আকাশে চলছে ভেসে সাদা মেঘের ভেলা,
আপন মনে মেঘের সনে করছে লুকচুরি খেলা।
এমন পরিবেশে ঝিরঝির বাতাসে দোলে কাশবন,
প্রকৃতির ছন্দে শিউলি ফুলের গন্ধে ভরে যায় মন।

শুভ্রতার প্রতীক ভাদ্র ও আশ্বিন দুই মাস শরৎকাল,
নেই বর্ষার বিষন্নতা শুধু স্নিগ্ধতা প্রকৃতি শান্ত নির্মল।
সাদা মেঘের ভেলায় চড়ে শুভ্র কাশের আঁচল উড়িয়ে,
শরৎ আসে প্রকৃতি হাসে শেফালিফুলের মালা দুলিয়ে।

শরৎ সেজেছে কাশফুলে
থরে বিথরে বালুচরে!
সাদা মেঘের শতদল উড়ছে
অপরূপা নীলাম্বরে!

শেষ কথাঃ

প্রিয় সুধী আসা করি আপনারা সবাই আমাদের আজকের পোস্টটি অনেক মনোযোগ দিয়ে পরেছেন এবং খুব উপভোগ করেছেন। আমাদের আজকের পোস্টটি থেকে আপনারা শরৎকাল নিয়ে ক্যাপশন, উক্তি, স্ট্যাটাস বাণী এবং কবিতা সম্পর্কে জানতে পারবেন। আমাদের আরও কিছুনতুন রিলেটেড পোস্ট দেখতে পোস্টের নিচের দেওয়া লিংকে প্রবেশ করে পোস্ট গুলো দেখতে পারেন। পোস্ট সম্পর্কে কোন মতামত জানানোর থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে জনাতে পারেন। সাথে থাকার জন্য ধন্যবাদ।

আরও দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top