পরাজয় নিয়ে উক্তি, বাণী, ক্যাপশন, স্ট্যাটাস এবং কবিতা

পরাজয় নিয়ে উক্তি

পরাজয় নিয়ে উক্তি, বাণী, ক্যাপশন, স্ট্যাটাস এবং কবিতা। পরাজয় মানেই শেষ না, পরাজয় মানে নতুন কিছু শিক্ষার অভিজ্ঞতা। পরাজয়ের রাস্তা ধরেই, জয়ের রাস্তা খুঁজে পাওয়া যায়। একটি কাজে ব্যর্থতা মানে, সেই কাছে হেরে যাওয়া নয় বরং এর থেকে শিক্ষা নেওয়া। এই শিক্ষাই আপনাকে জয়ের পথে নিয়ে যাবে। প্রত্যেক মানুষের জীবনে জয় পরাজয় দুটাই হয়ে থাকে। আমাদের আজকের পোস্টটি আপনাদের জন্য আপনারা যারা পরাজয় নিয়ে কিছু কথা সম্পর্কে জানতে চান তাদের জন্য আমাদের আজকের পোস্ট। আমাদের আজকের পোস্টের এই আলোচনার মাধ্যমে আপনারা পরাজয় নিয়ে উক্তি, বাণী, ক্যাপশন, স্ট্যাটাস এবং কবিতা সম্পর্কে জানতে পারবেন। Porajoi niye ukti 

পরাজয় নিয়ে উক্তি

পরাজয় নিয়ে উক্তি, পরাজয় হলে কখনো হতাশ হবার নেই। কেননা একজন মানুষ প্রত্যেকটা কাজে সফল হয় না। একটি কাজে সফল হয় আবার একটি ব্যর্থ হয়। তবে এ ব্যর্থতার কারণ বের করে আবার কাজে লেগে যেতে হবে। তাহলে আশা করা যায় সফলতা অর্জন হবে। একটি কথা মনে রকাহতে হবে পরাজয় মানেই শেষ না নতুন কিছু শিক্ষা গ্রহন করা যায়। অনেকেই পরাজয় নিয়ে নিজেদের মন্তব্য প্রকাশ করার জন্য অনেকেই পরাজয় নিয়ে বিশেষ কিছু উক্তি খুঁজে থাকেন। তারা আমাদের পোস্টটি থেকে উক্তি গুলো সংগ্রহ করে নিতে পারেন।

পরাজয় জয়ের বিপরীত শব্দ নয় বরং পরাজয় হলো জয়েরই একটি অংশ।
— আরিয়ানা আফিংটন

যে মানুষটা কখনো পরাজিত হয়নি সে কখনো কিছু করেই নি।
— আলবার্ট আইন্সটাইন

যারা পরাজয় বরণ করার মানসিকতা রাখতে জানে তারা খুব ভালো ভাবেই জয়ীও হতে পারে।
— জন এফ. কেনেডি

পরাজয় নিয়ে বাণী

পড়ুনঃ

বাংলাদেশ ক্রিকেট নিয়ে স্ট্যাটাস, উক্তি, বাণী, ক্যাপশন এবং কবিতা

সংগ্রাম নিয়ে উক্তি,কিছু কথা ,স্ট্যাটাস, কবিতা এবং ক্যাপশন

পরাজয় নিয়ে বাণী

পরাজয় নিয়ে বাণী, পরাজয় নিয়ে অনেক বিখ্যাত মনস্বীগণ তাদের বেশ কিছু মতামত বাণী প্রকাশ করে গেছেন। পরাজয় এর মাধ্যমে আমরা নতুন কিছু শিখতে পারি আমাদের যে ভুল এর কারণে পরাজয় হয়েছে আপনাকে সেটি ধরিয়ে দিবে এই পরাজয় এর মাধ্যমে। আপনারা অনেকেই আছেন যারা পরাজয় নিয়ে বিশেষ বিখ্যাত কিছু বাণী প্রকাশ কোর্ট আচন। তারা আমদের পোস্টটি থেকে পরাজয় নিয়ে বাণী সংগ্রহ করে নিতে পারেন। আসা করি আপনাদের অনেক ভালো লাগবে।

জয় সর্বশেষ নয়, পরাজয়ও সর্বশেষ নয় বরং ইহা হলো এমন একটা ফলাফল যা জীবনকে চালানোর সাহস দেয়।
— উইন্সটন চার্চিল

পরাজয় করার সবচেয়ে সহজ পন্থা হলো ছেড়ে দেয়া বা হাল ছাড়া।
— গিনা শোওয়াল্টার

ভালোবাসা কখনো ক্ষত ছাড়া আসে না আর বিশ্বাস কখন পরজয় ছাড়া আসে না।
— এরউইন ম্যাকমানুস

পরাজয় নিয়ে ক্যাপশন

পরাজয় নিয়ে ক্যাপশন

পরাজয় নিয়ে ক্যাপশন, যখন আপনি বিদ্যালয় পড়েছেন, তখন কি আপনি বিদ্যালয়ের প্রত্যেকটি প্রতিযোগিতায় বিজয় লাভ করেছেন?। উত্তর টি হবে অবশ্যই না, কারণ একজন মানুষের পক্ষে সকল ধরনের প্রতিযোগিতায় বিজয় লাভ করা সম্ভব না। আপনার কাঙ্খিত কাজে পরাজয় হয়েছেন, তার মানে এই নয় যে আপনি আর ওই কাজের জন্য সুযোগ পাবেন না। এরকম আমাদের জীবনের খেত্রেউ অনেক হয় পরাজয়। আর এই পরাজয় এর কিছু অংশ আমরা আমরা অনেকেই ক্যাপশন এর মাধ্যমে প্রকাশ করতে চাই। তাদের জন্য আমাদের আজকএর পোস্ট।

যাদের মধ্যে পরাজয়ের ভয় বেশি, তারা ব্যর্থ হওয়ার পরই আশা ছেড়ে দেয়, আর জয়ী হওয়ার মানসিকতা যাদের আছে তারা ততক্ষণ পর্যন্ত ব্যর্থ যতক্ষণ অবধি তারা জয় লাভ করে নি।

ক্রমাগত প্ৰচেষ্টা এবং ঘন ঘন ভুল হল মেধাবী হওয়ার পদক্ষেপ, তাই পরাজয়কে ভয় পেওনা, বরং পরাজয় থেকে জয়ের পথে এগিয়ে যাওয়ার শিক্ষা পাওয়া যায়।

আমি বলবো না আমি হাজার বার পরাজিত হয়েছি, তবে আমি এটা বলবো যে আমি নিজের পরাজয়ের হাজারটি কারণ বের করে নিয়েছি।

দেখুনঃ 

পরাজয় নিয়ে স্ট্যাটাস

পরাজয় নিয়ে স্ট্যাটাস, পরাজয় নামক শব্দটা আমাদের সকলের জন্য আসে। তাই পরাজয় মেনে নিতে হবে। আপনার জীবনের পরাজয় এসেছে তার মানে এই না যে আপনি শুধু পরাজয়ী হবেন। আপনি যে কাজে ব্যর্থ হয়েছেন। সেই কাজে কোথায় কোথায় ভুল করেছেন তা খুঁজে বের করে সংশোধন করুন। তারপর আবার চেষ্টা করুন অবশ্যই আপনার জন্য বিজয় অপেক্ষা করে আছে। পরাজয় নিয়ে আমাদের এই পর্যায়ে কিছু স্ট্যাটাস তুলে ধরা হোলও যা আপনার মনকে আরও অনুপ্রাণিত করে তুলবে।

আমাকে আমার সফলতা দ্বারা বিচার করো না, বরং আমার বহুবার পাওয়া পরাজয় ও ব্যর্থতা থেকে আমি কতবার উঠে দাঁড়িয়েছি তা দিয়ে আমাকে বিচার করো।

আজ যে তোমার পরাজয় দেখে তোমার উপর হাসছে, কাল হয়ত সেই তোমার কাছে আসবে, নিজের সাফল্যের পথ প্রশস্ত করার জন্য ভিক্ষা চাইতে।

সাফল্যের থেকে পরাজয় হতে তুমি বেশি শিক্ষা পেতে পারবে। হাল ছেড়ো না। পরাজয় থেকে পাওয়া শিক্ষাই তোমার চরিত্র গঠন করবে এবং জয়ের পথে অগ্রসর করবে।

পরাজয় নিয়ে কবিতা

পরাজয় নিয়ে কবিতা, জয় পরাজয় মানুষের জন্যই। কখনোই পরাজয়ের জন্য হতাশ হতে নেই। অনেকেই পরাজয়ের জন্য আবেগী হয়ে পড়ে যা মোটেই ঠিক কাজ নয়। আবেগ কখনও বাস্তবমুখী নয় তাই আবেগ দিয়ে কখনো জীবন যাপন করা যায় না। জীবন যাপন করার জন্য কর্মঠ হতে হয়। তাই জয় পরাজয় মেনে নিয়ে আমাদের জীবন। একটি কাজে পরাজিত হয়েছেন তার মানে এই নয়। প্রত্যেকটি কাছে পরাজিত হবেন। অনেকেই পরাজয় হয়ে নিজের মনের ভাব প্রকাশ করতে কবিতা খুঁজে থাকে তাদের জন্য কবিতা তুলে ধরা হোলও।

তোমার পথে আছে সাথী,
আমি না হয় একা,
জীবন নদীর ভুলের বাঁকে তবু হবে দেখা।
তোমার হাতে না হয় গো্লাপ,
আমার শুধুই কাঁটা,
ভুলেই না হয় যেও তুমি ক্ষনিক সাথে হাঁটা।
ভালোবাসার খেলায় জেনো জয়-পরাজয় আছে,
প্রনয় স্মৃতি বুকে নিয়ে একলা মানুষ বাঁচে।

অন্যের থেকে বেশী জানুন!
অন্যের থেকে বেশী কাজ করুন!
অন্যের থেকে কম আশা করুন!

দেখি হাত ভরতি পরাজয়ের জল,
চুঁইয়ে পড়ছে কনুই ধরে,
কনুই থেকে ফোঁটায় ফোঁটায়,
হাটু হয়ে পায়ের পাতায়।পরাজয় হাত ছুঁয়ে,
পা ছুঁয়ে মাটিতেও উত্তাপ ছড়িয়ে যাচ্ছে।
হুঙ্কার দিয়ে বলে যাচ্ছে- জয়ের আশা ছাড়!

শেষ কথাঃ

প্রিয় পাঠক আসা করি আমাদের আজকের পোস্টটি পড়ে আপনাদের অনেক ভালো লেগেছে। আমাদের আজকের পোস্টটি থেকে আপনারা পরাজয় নিয়ে উক্তি, বাণী, ক্যাপশন, স্ট্যাটাস এবং কবিতা সম্পর্কে জানতে পারবেন। আমাদের আরও কিছু নতুন রিলেটেড পোস্ট দেখতে পোস্টের নিচের দেওয়া লিংকে প্রবেশ করুন। পোস্ট সম্পর্কে কোন মতামত জানানোর থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সাথে থাকার জন্য ধন্যবাদ।

আরও দেখুনঃ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top