শিশুদের স্বাস্থ্য বিষয় নিয়ে কিছু পরামর্শ

শিশুদের স্বাস্থ্য বিষয় নিয়ে কিছু পরামর্শ

শিশুদের স্বাস্থ্য বিষয় নিয়ে কিছু পরামর্শ ,যে ভূমিষ্ঠকালীন ব্যক্তির প্রাথমিক রূপ হচ্ছে শিশু । যে এখন যৌবন প্রাপ্ত হয় নাই বয়সন্ধিকালে এখন পা রাখে নাই সেই বয়স সিমাকে সাদারন্ত শিশু বলা হয় । সিশুদের সব সময় যত্নে আগলে রাখতে হয় । আর আমরা অনেকেই সিশুদের জত্ন সম্পর্কে অজ্ঞ সবাই ভালো করে এই সব বিষয় জানতে চাই , যারা শিশু স্বাস্থ্য বিষয় নিয়ে কিছু টিপস জানতে চান তাদের জন্য আমাদের আজকের পোস্ট ।

অপুষ্টিজনিত কারণে বাংলাদেশে শিশুরা নানা রকম রগের সাথে জড়িয়ে পরে এবং এই পুষ্টি হিনতার কারনে শিশুর মৃত্যু পর্যন্ত হতে পারে । বাংলাদেশে পুষ্টি হিনতার কারনে প্রায় ৪৩% শিশু মারা যায় সুসু এই পুষ্টির কারনে । তাই সিশুদের সুস্থ এবং পুষ্টি মান খবার দাবার এর প্রয়জন । sishuder sastho bisoy niye kichu poramorsho

ইউনিসেফের স্বাস্থ্য প্রকল্প

ইউনিসেফের স্বাস্থ্য প্রকল্প, ইউনিসেফ এমন এক প্রতিষ্ঠান যা শিশুদের স্বাস্থ্য এবং সুস্থভাবে বেড়ে উঠতে পারে সেই জন্য ইউনিসেফ কাজ করে যাচ্ছে । ইউনিসেফ মা, নবজাতক ও শিশুদের, বিশেষ করে সবচেয়ে নাজুক পরিস্থিতিতে সুবিধা বঞ্চিত শিশুদের মানসম্মত স্বাস্থ্য এবং খাদ্য সেবা দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে।

দেখুনঃ পেস্তা বাদাম এর উপকারিতা – এবং খাওয়ার সঠিক নিয়ম

শিশু স্বাস্থ্য পুষ্টি

শিশু স্বাস্থ্য পুষ্টি , শিশুদের বেশি বেশি পরিষ্কার পানিয় পান করাতে হবে । বেশি পানি পান করলে মলাশয় পরিষ্কার হবে এবং নতুন খাদ্য থেকে পুষ্টি গ্রহন করতে পারবে । শিশু পানি খেতে না চাইলে সরবত বা ফলের জুস এবং সুপ খাউয়ানো যেতে পারে । এতে করে শিশুর সরির ভালো থাকবে ।
শিশুদের আয়রন জাতিয় খাবার যেমন মাছ, ধুদ, দিম,মাংস,শাকসবজি খাউয়াতে হবে ।

২ বছর বয়স পর্যন্ত মায়ের ধুদ খাউয়াতে হবে ।শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে শাকসবজি ডিম মাছ খিচুরি জাতিয় পুস্তিকর খাবার খাউয়াতে হবে । এভাবে ৬ মাস পর থেকে পারিবারিক পুষ্টি জাতিয় খবার খাউয়ানই অবস্থ করতে হবে । শিশুদের দিনে ২ থেকে ৩ ঘণ্টা পর পর খবার খাউয়াতে হবে । বেশি পরিমানে পানিয় পান করাতে হবে । দিনে কমপক্ষে ৪/৫ বার খাবার খুয়াতে হবে ।

শিশু স্বাস্থ্য পুষ্টি

শিশু স্বাস্থ্য ও সমস্যা সমাধান

শিশু স্বাস্থ্য ও সমস্যা সমাধান , শিশুদের স্বাস্থ্য বিষয় নিয়ে বলতে গেলে শিশুর সারিরিক বিকাশ এর কথা বলতে হবে । কারন বিকাশ ঠিক থাকলে শিশুর স্বাস্থ্য ঠিক থাকবে । শিশু জন্মগ্রহন করার পর থেকে স্বাবলম্বী হওয়া পর্যন্ত শিশুর যত্ন নিতে হবে । শিশুর নানা রকম অসুখ হতে পারে ঠাণ্ডা তার মধ্য সব থেকে বেশি হতে পারে সেই দিকে খেয়াল রাখতে হবে । দাক্তারের পরামর্শ নিতে হবে ।

বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া

বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া , আপনার শিশুর সঠিক বৃদ্ধি গ্রোথ যদি সঠিক সময় না বারে তাহলে ডাক্তারের পরামর্শ নিতে পারেন । শিশুদের ওজন কিছু সময় মা বাবার গ্রোথ এর সাথে মিল হতে পারে । শিশু অবস্থাই যদি কোন রকম সমসসা যেমন হাত পা বেঁকে যাউয়া অটিস্টিক রগে আক্রান্ত হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে । এমন আরও কিছু যা বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিৎ ।

  • কম ওজনের সঙ্গে ঘন ঘন ঠান্ডা-জ্বর, নিউমোনিয়া, শ্বাসকষ্ট হলে হতে পারে তা জন্মগত হৃদ্‌রোগের লক্ষণ।যদি বেশি ওজনের
  • সঙ্গে কম উচ্চতা, বিকাশ জনিত সমস্যা, যেমন দাঁড়ানো, হাঁটা, কথা বলায় ধীরগতি থাকে, তাহলে থাইরয়েডের সমস্যা বা প্রিবারের
  • কার এ রোগ থাকলে এ রোগ হতে পারে ।
  • খাউয়া সত্তেউ ওজন বাড়ে না বা কমতে থাকে। যেমন শিশুদের কিডনিজনিত রোগ, থ্যালাসেমিয়া ইত্যাদি ।
  • রুচি কমে গেলে কেতে না চাউয়া ।
  • ঘন ঘন ঠাণ্ডা লাগা । 

অভিভাবকের করনীয়

অভিভাবকের করনীয় ,শিশু যখন ছোটও কথা বলতে পারে না হাঁটতে পারে না নিজের যত্ন নিজে নিতে পারে না তখন ঐ শিশুর যত্ন নিতে অভিভাবকের নিতে হয় । শিশু অবস্থায় সব থেকে বেশি করনীয় থাকে অভিভাবকের ।কিছু করনিয় তুলে ধরা হোল আসা করি কাজে লাগবে ।

  • জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত শিশুকে শুধু মায়ের বুকের দুধ পান করাতে হবে।
  • ৬ মাস পর থেকে বুকের দুধের পাশাপাশি শিশুকে ঘরে তৈরি সুষম খাবার দিতে হবে।
  • খাবার তৈরির সময় পরিচ্ছন্নতা মেনে চলতে হবে।
  • অস্বাস্থ্যকর পরিবেশ থাকলে ক্রিমি হতে পারে ।
  • শিশুর সাথে বেশি সময় কাতান এবং খেলাদুলা করান ।

শেষ কথাঃ
প্রিয় পাঠক আমাদের আজকের পোস্ট শিশুদের স্বাস্থ্য বিষয় নিয়ে কিছু পরামর্শ নিয়ে কিছু মতামত ছিল । আসা করি আপনাদের ভালো লেগেছে নতুন কিছু জানতে আমাদের সাথেই থাকুন এবং মতামত জানাতে কমেন্ট বক্সে তা জানিয়ে যাবেন ধন্যবাদ ।

আরো দেখুনঃ

পাতলা চুল ঘন করার সবচেয়ে সহজ উপায় __ জেনে নিন চুল ঘন করার উপায়

দুবাই কোম্পানি ভিসা – দুবাই কম্পানি ভিসার বেতন কত

বিকাশ পিন লক হলে করণীয়__ বিকাশ পিন লক খোলার উপায়

মুহূর্তেই বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ও চার্জ জেনে নিন

স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, সুবিধা ও অসুবিধা জেনে নিন

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

বৈধ ভাবে বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top